Tuesday, February 3, 2009

কে বলেছে তুমি অকরুণ?

৬টা৫৪, বৃহস্পতিবার, 25 December 2008
হাঃ। কত অল্প জেনে কত বড়বড় শ্বাস ফেলি ’হায়, কিছু হল না’ বলে। যে চেতনার কথা আওড়াই মাঝেসাঝে, তার ঝুঁটি ধরে নেড়ে দেয় এমন কিছুকিছু দুর্দান্ত physical work, লেখালিখি বা ভাব-ভাবনার মন-মাতানো মৌলিক প্রকাশ, যে বেকুব আমি যা পারি ও বদলে যা পেয়েছি, তা অঢেল, অপর্য়াপ্ত বলে বোধ হয়। এখুনি টিভিতে যে figure skating দেখছিলাম বা u-tube-এর through-তে বাচ্চা মেয়েগুলোর যে চাবুক-চাবুক নাচ দেখি, তা’তে করে মানতেই হবে যে আজ আমি যা, তা যত ক্ষুদ্রই হোক্, এ’টুকুও পাবার হকদারী আমার নেই, কখনো ছিল না। কে বলেছে ঈশ্বর অকরুণ? যা কিছু সে নিয়েছে, অন্যকিছু দিয়ে তাকে অন্যভাবে ভরে দিয়েছে। শুধু প্রাপ্তির দিকে চেয়ে চিলচোখে স্বার্থীর মত বসে ছিলাম বলে নজর এড়িয়ে গেছে সব। ভাবটা ছিল- ঘরেরও খাব, তলারও কুড়বো, যাবে না কিচ্ছু। তাই কখনো হয়? কি সব তৈয়ারী, কি সব ভাবনা-ঘষা-মাজা-পরিশ্রম আর তার এক্সিক্যুইশন। মধ্যবিত্ত বাঙালী হবার এই এক দোষ। অল্প খাটবো বেশী খাবো মানসিকতার থেকে মুক্তি জোটে না মোটে। আমি বেশ আছি। যা পেয়েছি ঢের। এ’ বাবদে কোনো কষ্ট পাবো না আর। বরং কিছু পেলে, চতুর্গুণ খুশী যেন খসে পড়ে আমার মনের অন্দরে-কন্দরে সন্তর্পণে। ব্যস্, ব্যস্, ব্যস্। ঈশ্বর! তুমি তুষ্টি আমায দিয়েছো ও দিয়ে যাচ্ছো অহরহ, এ’ বিশ্বাসটুকু মনের মধ্যে শুধু সদা জাগ্রত থাক্, আপাতত আমার এ’টুকুতেই হবে।

No comments: