Tuesday, March 3, 2009

আমার সম্পর্কে আমি


*ভালবাসি বাংলায় ভাবতে, স্বপ্ন বুনতে, বাংলায় লিখতে, বাংলায় ঘুমোতে। *কাজে ব্যস্ত থাকার মধ্যে দিযে বেঁচে থাকার নিঃশ্বাস নিই। *জীবনকে ভালবেসে আমার এগিয়ে চলা নির্ভর করে নাচ ও লেখালিখির ওপর। *আমি বহুদিন নাচ(কত্থক ও ভরতনাট্যম্)শিখেছি ও বছর 20 শেখাচ্ছি। বিভিন্ন ফেস্টিভ্যাল ও মিনিস্ট্রী অফ ট্যুরিজম্-এর সহায়তায় আমার নিজস্ব অর্গানাইজেশন থেকে প্রোগ্রাম করছি তাও অনেক দিন হল। আমার অর্গানাইজেশনের নাম 'ছন্দভারতী'।*আমি কবিতা লিখি, আবৃত্তি করি, গল্প লিখি, নাচ করি, নাচ শেখাই, প্রোগ্রাম করি ইত্যাদি-প্রভৃতি কলাক্ষেত্রের বিভিন্ন পরিমন্ডলে গতায়তের মধ্যে দিয়ে দিন-প্রতিদিন উত্তাপ সংগ্রহ করি ও সুস্থতাকে বাড়িয়ে তুলি।*ভীষণ মুডি ও মূল্যবোধের বাড়াবাড়িতে ভুগি।*অসম্ভব ভাবাবেগসম্পন্ন মানুষ আমি। কিছু জায়গায় তীব্র বিশ্বাস রেখে ঠকে যাওয়ার পর আজ নিজেকে পরিণত দেখতে চাই। আত্মআহ্লাদ ও আত্মআদরের মধ্যে বাঁচার প্রয়াসে আছি। আমার বড় হয়ে ওঠা ছিল 'ত্যাগী' ভাবনার বোধে ঋদ্ধ(না বদ্ধ?)। আজ বদলে যাওয়া মূল্যবোধের প্রেক্ষিতে পরার্থপরতা ভুলে গিয়ে স্বার্থবোধে বাঁচা খুঁজি ও ব্যর্থ হলেও আশা রাখি - বদলাবো। *আমাকে সমমনস্ক মানুষজনের সঙ্গ স্বস্তি দেয়।*আমি বিশ্বাস করি কবি-লেখক-দার্শনিক রবীন্দ্রনাথ আমার ভাষায় লিখেছিলেন ও জন্মেছিলেন বাঙালী হয়ে শুধু আমার জন্য, আমার জন্য ও শুধুমাত্র আমারই জন্য। আমার পার্থিব ভুবনে ঈশ্বরের অন্যনাম রবীন্দ্রনাথ। *আমি বেড়াতে ভীষণ ভালবাসি। প্রকৃতির মধ্যে যে অপার্থিব ঈশ্বর অবস্থান করেন, আমি তাঁকে ঘনঘন ছুঁতে চাই। *যে কোনো সৌন্দর্য্য আমাকে ভিতর থেকে নাড়িয়ে দেয়। তা মানুষের মানবিক রূপ হোক্ বা বৃষ্টিধোয়া ভোরের আলোয় পাতার কোলে দুলতে থাকা টলটলে একফোঁটা জলই হোক। প্রকৃতির নিজস্ব রূপ ও সুচারু মানবিক মুখ আমাকে তীব্রভাবে আকৃষ্ট করে।
*সংক্ষেপে এই আমি মঞ্জুশ্রী রায়চৌধুরী

No comments: