Tuesday, March 3, 2009

আমার কথা

আমার কোনো বিশেষ কথা নেই- বুঝলে। তবু এটা বলি, আমি এমন একজন মানুষ, য়ে আত্মজনেদের ভাল থাকার প্রচেষ্টায নিজেকে নিঃশেষে ফুরিয়ে ফেলতে পারে, চায় ও বেঁচে থাকার শক্তি তা’তেই খুঁজে পায়। এই অবধি কথাটা সাদামাটা। এ’ তো অনেকেরই চাওয়া, অনেকেরই মিলে যাওয়া হিসেব। কিন্তু আমার ক্ষেত্রে ব্যাপারটা একটু অন্য। ঈশ্বর আমায় ঘর-মানুষ-প্রেমবঞ্চিত ও পর-মানুষ-অনুরাগরঞ্জিত করে পাঠিয়েছেন। তেমন করে যা অথচ আমার চাওয়ার ছিল না। এই তোমরা নাহলে এলে কোথা থেকে আর কেনই বা ভাল বলছো আমায় যদি এই পর-মানুষ-অনুরাগরঞ্জিতা আশীর্ব্বাদী না হতাম। ঠিক আছে। আজ আমি এতেই খুশী। তবু বলি- বাড়ী ও বাড়ীর কাছের মানুষগুলো একটু ফিরে তাকালে কিন্তু আমি সবকিছু ভুলতে পারি এক নিমেষে। এটা আমার character, এটাই আমি। অবশ্য আমার প্রোফেশনও আমায় যা দিয়েছে, তা অনন্য, তা অপরিমেয় এবং তার total credit, goes to my শ্বশুরবাড়ী এ’ স্বীকার আমায় করতেই হবে। এরা প্রত্যেকে উচ্চবিত্ত মানসিকতার উঁচু তারে বাঁধা মানুষ আর আমি মধ্যবিত্ত মূল্যবোধের দড়িতে ঘুরপাক খাওয়া চিরচেনা ‘মা-ঠাকুমা’ মানুষ। মূল প্রভেদ ওখানেই। তা নয়তো এদের মত স্বজ্জন-জন দুর্লভ।

No comments: